বাসুলিয়ায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ

নিজস্ব প্রতিবেদক: বাসাইলের বাসুলিয়ায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রয়াত সংসদ সদস্য কৃষিবিদ শওকত মোমেন শাহজাহান স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে প্রতি বছর এ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয় । সংগঠনের সভাপতি এ.কে আজাদ খানশূরের সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান খান নৌকা বাইচের উদ্বোধন করেন। সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনের সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়।
শনিবার নৌকাবাইচ দেখতে বাসুলিয়া মানুষের ঢল নামে। বাহারি নৌকা, বাদ্যযন্ত্র, নাচ-গান আর মাঝি-মাল্লাদের চিৎকারে উৎসব বসেছিল বাসুলিয়ায়। দুপুর ২টার মধ্যেই বাসুলিয়ায় লোকে লোকারণ্য হয়ে ওঠে।
বাংলার গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে প্রয়াত সংসদ সদস্য শওকত মোমেন শাহজাহান স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে আলাউদ্দিন টেক্সটাইল মিলস্, এটিএম প্রাইভেট লিমিটেড এর পৃষ্ঠপোষকতায় ২০১৪ সাল থেকে প্রতি বছর এ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ছোট-বড় প্রায় ৫০ টি নৌকা অংশ নেয়। বিভিন্ন গ্রুপে পৃথক পৃথকভাবে প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে অতিথিদের মাধ্যমে পুরস্কার তুলে দেওয়া হয়।

Leave a Reply